Bangla golpo kobita uponyas choti golpo bangla shayari sob ache ekhane. Rakhi Bandhan details – Bengali website Rakhi Bandhan details
X

Rakhi Bandhan details

Rakhi Bandhan 2019- quotes, Rakhi Bandhan 2019 sms রাখী কেন পালন করা হয়, কবে থেকে পালন করা হয়, সস্তায় ভাল রাখী কোথায় পাবেন, সব এখানে দেওয়া হল

Indian largest festival Rakhi Bandhan 2019

এই ভিডিও দেখলে মন ভাল হয়ে যায়

রাখী বানানোর ভিডিও নীচে আছে দেখুন

Raksha Bandhan 2019

Bengali festival Rakhi Bandhan 2019

what is rakhi bandhan,- ভাই বা দাদাকে সবরকম বিপদের হাত থেকে রক্ষা করার জন্য বোন বা দিদি ভাই বা দাদার হাতে রাখী বন্ধন করে। রাখী বন্ধন ভারতের অনেক প্রাচীন প্রথা, তথা বিশ্বাস এবং সংস্কৃতি।

Histroy of Rakhi Bandhan

পৌরাণিক আখ্যান

১) দৈত্যরাজ বলিকে পরাজিত করার পরেও ভগবান বিষ্ণুকে বলির আতিথিয়তা স্বীকার করতে হয়েছিল। কিন্তু বলির প্রাসাদ মাতা লক্ষ্ণীর ভাললাগেনি। মাতা তখন রাখী বন্ধন করে বলিকে ভাই পাতিয়ে নেন। এবং বলিকে বলেই বিষ্ণুলোক ফিরে আসার অনুমতি গ্রহন করেন।

২) শিশুপালকে বধ করার সময় কৌরব সভার ভেতরেই ভগবান কৃষ্ণ সুদর্শন চক্রের আহ্বান করেন এবং শিশুপাল বধ করেন। কিন্তু সুদর্শন চক্রের ঘর্ষণে কৃষ্ণের আঙ্গুল কেটে রক্ত গড়িয়ে পড়ে। তখন কোন কথা না ভেবেই পাঞ্চালী নিজের কাপড়ের আঁচল ছিড়েখুঁড়ে কৃষ্ণের আঙ্গুল বেঁধে রক্তপাত বন্ধ করেন। কৃষ্ণ দ্রৌপদীকে বোন বলে সম্বোধন করেন এবং কথা দেন তিনি দ্রৌপদীর শাড়ির প্রতিটা সূতোর ঋণ মিটিয়ে দেবেন। কৃষ্ণ বস্ত্রহণের সময় এই ঋণ মিটিয়েছিলেন।

রাখি বন্ধন

৩) রাখী বন্ধনের আরও প্রাচীন উৎস পাওয়া যায়, ভবিষ্যপুরাণ– এ। দৈত্যরাজ বলির হাত থেকে জয় পাবার জন্য ইন্দ্রাণী শচী ইন্দ্রের হাতে রাখী (বিশেষ সূতোর কবচ) পরান। যদিও এখানে ভাই বোনের কোনও বিষয় নেই, তবুও এই তথ্যই সবচাইতে প্রাচীন।

ঐতিহাসিক আখ্যান

১) গ্রিকবীর আলেকজান্ডার যেন পুরুর কোনও ক্ষতি না করেন তাই পুরুর পত্নী আগাম আলেকজান্ডারের হাতে রাখী পরিয়ে আসেন। এটি সর্বাপেক্ষা প্রচলিত গল্প, হয়তো রাখী বন্ধনকে মজবুত একটা ভিত দেওয়ার জন্যই এই গল্পের জন্ম হয়েছিল। এই গল্পের কোনও ঐতিহাসিক সত্যতা নেই।

২) চিতোরের বিধবা রানী কর্ণাবতী গুজরাতের সুলতানের হাত থেকে রক্ষা পাবার জন্য হুমায়ুনের কাছে রক্ষার আশায় রাখী পাঠান, কিন্তু হুমায়ুন সৈন পাঠানোর আগেই রানী পরাজিত হয়েছিলেন। এই গল্পেরও তেমন বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায় না।

৩) রবীন্দ্রনাথ ঠাকুরের রাখীবন্ধন উৎসব প্রায় সকলেই জানেন। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের জন্য ১৬ অক্টোবর কলকাতায় রাখী বন্ধনের আহ্বান জানান। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে ঠাকুর সকলকে মলনের ডাক দিয়েছিলেন। এখান থেকে বাংলায় রাখীবন্ধন জনপ্রিয়তা পায়।

রবীন্দ্রনাথের জন্যই এপার বাংলা ওপার বাংলা দুদিকেই রাখীবন্ধনের সুন্দর একটা ঐতিহ্য তৈরী হয়ে আছে। বোনের দেওয়া শক্তি বা শুভেচ্ছা ভাই বা দাদার জীবন বদলে দিতে পারে বা মৃত্যুকে দূরে রাখতে পারে শুধুমাত্র এই জন্যই রাখীবন্ধন নয়। রাখীবন্ধন হল মিত্রতার বন্ধন, ধর্মের বন্ধন, ভাষা-ভাব-কালচারের বন্ধন। রবীন্দ্রনাথ এই বন্ধনটুকুই চেয়েছিলেন।

Rakhi Bandhan 2019 sms, photos, quotes

Rakhi Bandhan 2019
Raksha Bandhan 2019
Rakhi 2019

Good quality Rakhi in lowest price

আপনি যদি কম টাকার ভেতর ভাল কোয়ালিটির রাখী খুঁজছেন তাহলে নিচে লিংক দিলাম। আপনি ওখান থেকে কিনতে পারবেন। Lowest price এর ভেতর good quality rakhi পাবেন অবশ্যই।

কিনুন
কিনুন
কিনুন

Top Rakhi Bandhan gift

বাংলায় Rakhi Bandhan অনুষ্ঠানে উপহার দেওয়ার প্রবণতা আমাদের কমবেশি সবারই আছে। আমরা কয়েকটা ছবির কোলাজ দিলাম। এগুলো amazon india best sellers. আপনার ইচ্ছে হলে Rakhi Bandhan gift গুলো একবার দেখতে পারেন।

Rakhi Bandhan gift

New rakshabandhan gift click here

Notun Rakhi banano, kivabe rakhi banay, how to make Rakhi at home

আপনি চাইলে বাড়িতে বসেই রাখী বানাতে পারবেন। অনেকেই বাড়িতে বসে রাখী বানিয়ে প্রচুর টাকা রোজগার করেন। শুধু রোজগার কেন আপনি চাইলে আপনার ভাই বা দাদার জন্য কিংবা বন্ধুর জন্য নিজেই নিজের মনের মতো রাখী খুব সহজে বানিয়ে নিতে পারবেন। সব এলাকার দোকানেই পাবেন।

রাখী বানানো এমনকোনও জটিল জিনিস নয়। অনেক পরিবারের ছোটছোট বাচ্চারাও হাত হাত মিলিয়ে রাখী বানায়। চলুন নিচের ভিডিও থেকে শিখে নি কিভাবে সহজেই ঘরে বসে রাখী বানানো যায়।

how to make Rakhi at home

রাখীবন্ধন সার্থক হোক

আমাদেরকে এবার একটা নতুন বিষয় নিয়ে ভাবতে হবে, ভাইফোঁটা ভাইদের জন্য রাখীবন্ধনও তাই। এবার বোনদের জন্যও রাখীবন্ধন শুরু হওয়া উচিৎ।

প্রতিটি ভাই এর বোঝা উচিৎ, রাস্তায় পেরিয়ে যাওয়া মেয়েটি কারু না কারু বোন বা দিদি। তাই অশুরের চোখে বোনেদের দিকে তাকানো এবার বন্ধ হোক।

শুরুহোক ভাই কিংবা দাদা নতুবা প্রিয় মানুষের চোখে মেয়েদের দেখা। যেখানে পবিত্র বন্ধন থাকবে চোখের। অসুরের কুদৃষ্টি থাকবে না। নতুবা এই রাখীবন্ধন বা ভাইফোঁটার কোনও মূল্য নেই।

আমাদের মতো কোটি কোটি বাবা দাদা ভাইদেত উচিৎ শপত নেওয়া যাতে একটি বোনের ছায়াতেও না কুনজর পড়ে। প্রতিটা মেয়ে হয়ে উঠুক আগামীর আলো। আমাদের শক্তি, আমাদের দেশের শক্তি, তবেই এই রাখীবন্ধন সফল হবে।

আমাদের ওয়েবসাইটের জনপ্রিয় পোস্টগুলির লিংক নিচে দেওয়া হল

১) Bangla choti golpo

২) বাংলা চটি গল্প কাকে বলে? পড়া উচিৎ না উচিৎ নয়

৩) Bengali shayari Bangla sms

৪) bangla health tips

৫) bengali story

৬) Bengali detective story books free PDF download

৭) how to create Bengali website

This website uses cookies.

Read More