Bengali story writing or Bengali story writing for project

Bengali story writing process

Bengali story writing or how to write Bengali story. Bangla golpo লেখার নিয়ম জানলে গল্প লেখা অনেক সহজ হয়ে যায়। অনেকেই জানেন না যে, how to write Bengali story.

 

Bengali story writing process 

Bengali Story or Bangla Golpo লেখার নিয়ম জেনে রাখুন তাহলে আপনিও সহজেই খুব সুন্দর সুন্দর বাংলা গল্প লিখতে পারবেন।

  • সবার প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপনি বড়দের গল্প লিখবেন না ছোটদের গল্প লিখবেন।
  • এরপর আপনাকে গল্পের বিষয় নির্বাচন করতে হবে। যেমন, প্রেমের গল্প, রহস্য গল্প, হাসির গল্প। এটা আপনাকে আগেই নির্বাচন করতে হবে।
  • একটা ভাল গল্প লেখার আগে আপনাকে বেশ কয়েকটা ভাল গল্প পড়তে হবে। ভাল গল্প না পড়লে আপনি নিজেও কখনো ভাল গল্প লিখতে পারবেন না। ভাল পাঠক না হলে ভাল গল্পকার হওয়া কোনওদিন সম্ভব নয়।
  • বিষয় নির্বাচন করার পর আপনাকে গল্পের শুরু নয় শেষটা আগে ভাবতে হবে। মানে, গল্পটা আপনি কীভাবে শেষ করতে চাইছেন সেটা আগেই ভেবে রাখতে হবে।
  • একটা কথা সব সময় মাথায় রাখবেন যে আপনি গল্প লিখবেন না, গল্প নিজেই আপনাকে দিয়ে গল্পটা লিখিয়ে নেবে। তাই গল্পের গতি প্রকৃতি গল্পের উপর ছেড়ে দিতে হবে।
  • বড় বড় লেখদের সাক্ষাৎকার যদি পড়েন তো দেখবেন মোটামুটি সবাই একরকম কথা বলেছেন, গল্প লেখার সময় মাথায় কিছুই থাকে না। একটারপর একটা লাইন লিখতে লিখতেই গল্প তৈরি হয়।
  • কথাটা বাস্তব, গল্প শুরু করার আগে গল্প কী হবে সেটা কারুরেই (বেশিরভাগ সময়) মাথায় থাকে না। লিখতে লিখতেই চরিত্র এবং ঘটনা বেরিয়ে আসতে থাকে।
  • ভাল গল্প লেখার জন্য প্রচুর লিখতে হবে। ভাল গল্প (সাহিত্য) পড়া আর নিয়মিত লিখতে লিখতেই আপনিও একদিন ভাল গল্প লিখতে পারবেন। এটাই গল্প লেখার প্রধান সর্ত।

How to write Bengali story or Bengali story writting for project

Bengali story writing for project  

Bengali story writing for project or Bengali story writing for school project এটা সম্পূর্ণ আরেক বিষয়। স্কুলের জন্য বা পরীক্ষার জন্য গল্পের প্রোজেক্ট বানানো আর ভাল গল্পকার হওয়া এক কথা নয়।

তবে স্কুল প্রোজেক্টর জন্য গল্প লিখতে হলেও কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে,-

  • ছোটদের জন্য যে পত্র পত্রিকা আছে সেই পত্র পত্রিকাগুলো পড়তে হবে। বিশেষ করে আমি শুকতারা আর আনন্দমেলার কথা বলব। আনন্দমেলা অনলাইনেও পড়া যায়।
  • রূপকথার গল্প স্কুল প্রোজেক্টের জন্য দারুন একটা বিষয়।
  • সবার প্রথমে গল্পের একটা নাম ঠিক করতে হবে। নাম যেন গল্পের অনুসারে এবং ইউনিক হয়।
  • ছোটছোট বাক্যে গল্পটা লিখতে হবে যেমন, অনেক দিন আগে গোকুল পুরে গ্রামে একবার ডাকাতি হয়েছিল। সেই সময় ওই গ্রামেইছিলেন নলিনী সরকার। নলিনী বাবু পেশায় ডাক্তার হলেও উনি ছিলেন বেশ সুঠাম এবং সাহসী ব্যক্তি….
  • সব সময় খেয়াল রাখতে হবে গল্পের শেষটা যেন চমৎকার হয়। যিনি গল্পটা পড়বেন উনি যেন কিছুতেই গল্পের পরিনতি আবার টের না পান।
  • আরেকটা বিষয় মাথায় রাখতে হবে যে, গল্পের পাঠক যেন গল্প পড়তে পড়তে কখনোই না বিরক্তি বোধ করেন। অর্থাৎ গল্পের টানটান উত্তেজনাটা বরাবর ধরে রাখতে হবে।

Bengali story writing tips and tricks  

একজন গল্পকার তখন সফল হন যখন উনার গল্পের প্রচুর পাঠক জন্মায়। যখন পাঠক নতুন গল্পের জন্য অপেক্ষা করে। একজন সফল গল্পকার হওয়ার জন্য নিজের গল্পের সমালোচনা শুনতে হবে। অনেকেই নিজ গল্পের সমালোচনা শুনতে পছন্দ করেন না। কিন্তু নিজ গল্পের সমালোচনা না শুনলে কখনোই নিজ গল্পের ত্রুটি সংশোধন সম্ভব নয়।

অন্যের লেখা গল্প পড়া এবং নিজের লেখার অভ্যাস বাড়িয়ে তোলা একজন সাধারণ লেখককেও অসাধারণ বানায়। আত্মসমালোচনা একজন লেখক অনেক শক্তিশালী গল্পের জন্ম দিতে উৎসাহ দেয়। তাই সমালোচনা করতে দিন। ভাল লাগা শোনার চেয়ে ভাল না লাগার কারণগুলো খুঁজুন। তাহলেই আপনি দ্রুত ভাল গল্পকার হয়ে উঠবেন।

How to write Bengali story or Bengali story writing for project এই দুই সার্চের উত্তর আপনি এখানে পেয়েছেন। এরপরেও যদি আপনার কোনও প্রশ্ন থেকে থাকে তাহলে সেটা কমেন্ট বক্সে অবশ্যই জানান, আমি আপনাকে উত্তর দিয়ে সাহায্য করার চেষ্টা করব।

আপনি আমাদের এই ওয়েব সাইটে প্রচুর ভাল ভাল বাংলা গল্প পাবেন যা আপনাকে নতুন ধরনের গল্প লিখতে সাহায্য করবে। আপনি মেনুতে গিয়ে সাহিত্য বটনে ক্লিক করে গল্প তে যান, প্রচুর গল্প পাবেন।

আপনি যদি বাংলা ব্লগিং শিখতে চান তাহলে বাংলা ব্লগ লিংকে ক্লিক করুন, আমরা আমাদের আরেক সাইটে ব্লগিং খুব সহজ ভাবে শিখিয়েছি।

বাংলা শায়রি পড়তে চাইলে লিংকে ক্লিক করে শায়রির ওয়েব সাইটে যেতে পারেন।

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.