X

bangla health tips, ভাল থাকার ১০টি সহজ উপায়

bangla health tips সুস্থ থাকার সহজ উপায়

bangla health tips– এ আলোচনা করব কিভাবে সহজেই সুস্থ সবল থাকা যায়। এর চেয়ে ভাল উপায় আর কিছুই হতে পারে না। bangla health tips সবার জন্য

Bangla health tips

Bangla health tips (No. 1) ভাল থাকার জন্য মনটাকে ভাল রাখতে হবে।

আমরা ভাল থাকার জন্য সবকিছু করি, খাওয়া থেকে ঘুম সব ঠিকঠাক রাখার চেষ্টা করি তবুও কেন জানি না, ভাল থাকি না। আসলে ভাল থাকাটা হল একটা আর্ট। নাম যশ সম্পত্তি কিছু দিয়েই ভাল থাকা সম্ভব না। এগুলো ভাল থাকার ক্ষুদ্র উপকরণ মাত্র। অপরিহার্য নয়। শান্তিতে ঘুম হলে ফুটপাতও স্বর্গ। মনে শান্তি না থাকলে সোনার পালঙ্কও ঘুমের উপযুক্ত নয়। আসলে আমারা বাঁচার জন্য এত ব্যকুল হয়ে ছুটছে যে বাঁচার মতো সময় আমাদের হাতে থাকেই না।

এখন প্রশ্ন হল মনটা ভাল থাকবে কিভাবে ?

মনটাকে ভাল রাখার সহজ উপায়। কারু উপর রাগ না করা। যখন কারু উপর রাগ হবে তাকে না বলে না চিৎকার করে রাগের কথাগুলো খাতায় লিখুন। প্রয়োজন হলে বেশ কয়েকবার লিখুন। ১০০% গ্যারান্টি এতে রাগ কমে যাবে। একসময় আর লিখতেও হবে না। অন্যের উপর যখন রাগ কম হবে তখন থেকেই শুরু হবে ভাল থাকা।

মাথা ঠান্ডা রাখুন

(No. 2) প্রাতঃভ্রমণ

সকালে ঘুম থেকে উঠার চেষ্টা করতে হবে। অন্তত সূর্যোদয়ের আগে। এবং এই সময় নিয়মিত বেড়িয়ে আসা ভাল। সকালের আলো বাতাস শরীর মন দুটোকেই ভাল করে। পারলে সামান্য হালকা ফুলকা ব্যায়াম করা দরকার। তাতে শরীরটা সকাল থেকেই চাঙ্গা থাকবে।

Bangla health tips

যদি আপনি সুগারের পেসেন্ট তাহলে এমন ভাবে হাঁটুন যাতে শরীর থেকে ঘাম বের হয়। সুগার থাকলে শ্রমের মাধ্যমেই দ্রুত সমাধান পাওয়া যায়।

(No.3) শাকসবজি প্রচুর খাওয়া

অনেকেই আছেন শাকসবজি খেতে পছন্দ করেন না। এটা শরীর মন দুদিক দিয়েই খারাপ। সুস্থ সবল ভাবে বাঁচার জন্য শাকসবজির বিকল্প নেই। বিভিন্ন ভিটামিনের অভাব মিটিয়ে সবজি সৌন্দর্য বাড়ায়। দেহকে শক্তিশালী করে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Bangla health tips

আমার নিজস্ব মতামত, তেমন সুযোগ থাকলে বাড়িতে সবজি লাগান। বাজারের সবজিতে ভিটামিন কম ঔষধ বেশি। তাই বাড়িতে চাষ করতে পারলে খুবই ভাল। সবুজ সবজি বেশি খান। তরকারিতে প্রচুর মশলা খাবেন না। মাছ মাংস পরিমাণ মতো খান। শাক নিয়মিত খেতে পারলে বেশি ভাল।

Bangla health tips

(No 4) নেশা মুক্ত রাখা নিজেকে

যেকোনো ধরনের নেশা থেকে নিজেকে দূরে রাখা উচিৎ। এতে নিজের শুধু নয় পরিবার ও সমাজেরও মঙ্গল। নেশা শরীরকে দূর্বল শুধু করে না, মনকেও দূর্বল করে। প্রিয় জনের সঙ্গে সম্পর্ক সহজেই খারাপ করে দেয়। নেশা শারীরিক ক্যান্সার শুধু নয় মানসিক ক্যানসারেরও কারণ

তামাক ক্যান্সারের কারণ

কিভাবে নেশা ছাড়বেন বা কিভাবে নেশা ছাড়াবেন?

একটা নেশা কখনই আরেকটা নেশা দিয়ে ছাড়া যায় না। মানে, সিগারেট ছাড়ার জন্য যদি পান খাওয়া শুরু করেন তাহলে কদিন পর দেখবেন, সিগারেট আবার শুরু হয়েছে + পানও চলছে। নেশা ছাড়ার একমাত্র উপায়, কিছুতেই না খাওয়া। প্রথম প্রথম খুব কষ্ট হবে কিন্তু দশ পনেরো দিন পর আর সমস্যা হবে না। এই একমাত্র পথ।

(No. 5) পরিমান মতো ও সময় মতো ঘুম

ঘুম শরীর ও মনের অলংকার। তবে কুম্ভকর্ণ হয়ে অলংকার এত বাড়াবেন না যাতে অলংকারের ভারে চলতেই না পারেন।

ঘুমের প্রয়োজনীয়তা
Bangla health tips : sleeping

নিয়মিত ছয় ঘন্টা ঘুম একজন প্রাপ্তবয়স্ক সাভাবিক মানুষের জন্য যথেষ্ট। ঘুম কমবেশির জন্য শরীরে নানান সমস্যা হয়। দুপুরে না ঘুমানোই ভাল। রাতে একটু তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন, ভোরে উঠুন। ঘুমের আগে সারাদিন কী কী করলেন, তার কোনটা ঠিক কোনটা ভুল একবার ভাবুন। অযথা চাপ নিয়ে ঘুমোবেন না। ঘুমোনোর আগে মনকে শান্ত রাখুন। দুশ্চিন্তা নিয়ে ঘুম ভাল হয় না।

যারা বাজে স্বপ্ন দেখেন তাদের জন্য একটা সমাধান

যদি কোনও স্বপ্ন আপনার প্রায়দিন ঘুমের ক্ষতি করে তাহলে সবার আগে কোন সময় স্বপ্নটা দেখছেন সেটা নির্দিষ্ট করুন। যদি দেখেন নিয়মিত একটা সময়েই স্বপ্নটা দেখেন তাহলে সেই সময়ের আধ ঘন্টা আগে এলার্ম দিয়ে রাখুন। জল খান আবার শুয়ে পড়ুন। কদিন পর পর এমন করুন দেখবেন আর স্বপ্নটা আসছে না। আর যদি স্বপ্নের টাইম এলোমেলো হয় তাহলে, যেদিকে মাথা রেখে ঘুমোন তার উল্টো দিকে মাথা রেখে ঘুমোন। প্রয়োজনে অন্য রুমে ঘুমোন।

(No.6) সম্পর্ক ভাল রাখা

Health tips দিতে গিয়ে অনেকেই এটা ভুলে যান। অথচ প্রতিটা মানুষের ভালথাকার পিছনে তার পরিবার এবং আত্মিয় স্বজনের কৃতিত্ব অনেক।

প্রতিটা মানুষের সঙ্গে যাদের সুসম্পর্ক তাদের জীবন সব চাইতে আনন্দের। যাদের সম্পর্ক সরলরেখার মতো নয় তাদের সব দিক দিয়েই সমস্যা। একজন মানুষকে গাল দিতে যা সময় লাগে, সেই একই সময় লাগে ভালভাবে বোঝাতে। মিলেমিশে আনন্দে থাকার গুরুত্ব জীবনে সচাইতে বেশি।

(No.7) ভাল গান, ভাল সিনেমা দেখার অভ্যাস

ভাল অভ্যাস ভাল থাকার আসল মন্ত্র। নিয়মিত ভাল মানের গান শুনুন। ভাল সিনেমা দেখুন। যেসব সিনেমা মনকে অযথা অশান্ত করে সেই সব সিনেমা থেকে দূরে থাকা উচিৎ। আজেবাজে সিরিয়াল থেকে নিজেকে এবং নিজের ফ্যামেলিকেও দূরে রাখুন।

Bangla health tips: musical effect

প্রতিদিন ঘুম থেকে উঠার পর কিংবা ঘুমোনোর আগে ভাল গান শুনুন। ভাল গান মনকে শান্তি দেয়। bangla gaan bangla ggan এর বিকল্প নেই। সন্ধ্যা সঙ্গীত বা প্রভাতী শুনতে পারেন। Bangla chaya chobi gaan ও শুনতে পারেন। তবে পুরোনো দিনের গানগুলোই মনকে বেশি শান্ত করে।

(No.8) important Bangla health tips কখন কোন খাবার খাবেন কখন কোন খাবার খাবেন না

দিনে তিন থেকে চারবার পাতলা পায়খানা হলে চাল থেকে তৈরি খাবার খান। পাউরুটি সুজি নুডলস দুধ ছানা পনির খাবেন না। দই লস্যি খেতে পারেন। গ্যাস অম্বল বদহজম হলেও এই খাবার। পেট খারাপে জল বেশি খেতে হয়।

আলসার হলে বেশি তেল মশলা একদম খাওয়া চলবে না। মাংস থেকে দূরে থাকুন। দুধ থেকে তৈরি খাবারের ভেতর শুধুমাত্র টক দই আর লস্যি চলবে। ফাস্টফুড একদম চলবে না। সকালের চা লিকার খান, গ্রিন টি হলে আরও ভাল।

বর্ষায় একটু বেশি সাবধান হন খাবারের প্রতি। বর্ষায় সামান্য পেট খারাপ ডাইরিয়ার আকার নিতে পারে।

(No.9) মোটা হওয়া থেকে নিজেকে বাঁচান

নিয়ম করে হাঁটুন, যথাসম্ভব ঘাম ঝরান। পেটে চর্বি জমতে দেবেন না। হালকা ভাবে যোগাসন করুন। যেকোনও বয়সেই নিজেকে খেলাধুলার সঙ্গে যুক্ত রাখুন। গ্রিনটি খান। প্রতিদিন খালি পেটে দুই-তিন কুয়া রসুন চিবিয়ে খান। খালি পেটে অর্ধের কাগজির রস একগ্লাস জলে মিশিয়ে খেতে পারেন।

(No.10) Best bangla health tips ভাল আছি বিশ্বাস করা

ভালথাকার সব চাইতে বড় মন্ত্র বা উপায় হল, ভাল আছি এটা বিশ্বাস করা। আপনাকে সবার আগে বিশ্বাস করতে হবে আপনি ভাল আছেন। ভাল আছি এই বিশ্বাস বা বোধ জন্মানোটা সবার আগে দরকার। অন্যকে ভাল রাখুন দেখুন নিজেও ভাল থাকবেন। অন্যেকে উপকার করায় যা শান্তি তা আর কিছুতেই নেই। সকলের পাশে থাকুন। দেখুন সত্যিই ভাল থাকবেন। মনটাও ভাল থাকবে।

Bangla health tips

আরও পড়ুন

লজ্জা নয় শিখতে হয় যৌনজীবনের মূল মন্ত্র

যৌনশিক্ষা

bangla health tips গুলি ভাললাগলে সেয়ার করবেন, যাতে অনেকের উপকার হয়।

admin:

This website uses cookies.

Read More