Skip to toolbar

জানুন কী এই হান্টা ভাইরাস, হান্টা ভাইরাস বিস্তারিত

হান্টা ভাইরাস আতঙ্কের আরেক নাম যার মারন ক্ষমতা করোনা ভাইরাসের চেয়েও ৩৫-৩৬ গুন বেশি। এই ভাইরাসটিও জন্ম নিয়েছে চিনে। ইউনান বা হুনান প্রদেশে এই ভাইরাসের আক্রান্তে মৃত্যু হয়েছে একজনের।

হান্টা ভাইরাস বিস্তারিত   

সারা বিশ্বজুড়েই চলছে করোনা ভাইরাসের আতঙ্ক। মানব সভ্যতা পুরোপুরি থমকে দাঁড়িয়েছে মৃত্যুর সামনে। গতকালও ৭৭৪ জন মারা গেছেন ইতালিতে। মৃত্যু বাড়ছে আমেরিকা স্পেনে।

২১ দিনের জন্য ভারত লকডাউন করেছে ভারত সরকার। লকডাউন না মানলে কার্ফু জারি করা হবে, বাইরে বেরোলেই চলছে লাঠিচার্জ।

এমন ভয়াবহ সময়ে আবার চিনেই জন্ম নিয়েছে আরেক নতুন ভাইরাস, হান্টা ভাইরাস। ইঁদুর বাহিত এই ভাইরাসে ইতিমধ্যেই চিনের ইউনান প্রদেশে একজনকে গ্রাস করেছে। তাঁর সঙ্গে বাসে যে ৩২ জন সহযাত্রী ছিলেন তাঁদেরকেও নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে ৷

এই ভাইরাসের মারন ক্ষমতা করোনা ভাইরাসের চেয়েও অনেক বেশি। যেখানে করোনা ভাইরাসকে আঁটকাতে দুনিয়া হিমসিম খাচ্ছে সেখানে এই ভাইরাস জন্ম দিচ্ছে আরেক আতঙ্ক।

মানুষ এখন ঘরপোড়া গরুর মতো ভীত, কোনও কছুকেই বিশ্বাস বা অবিশ্বাস ঠিকঠাক ভাবে করতে পারছে না। তাই হান্টা ভাইরাস নিয়ে চিন্তিত হওয়াটাও স্বাভাবিক। ইতালি করোনা নিয়ে এই চিন্তা করলে আজ মৃত্যুপুরী হত না।

হান্টা ভাইরাস এবং চিন 

হান্টা ভাইরাস

করোনা ভাইরাস নিয়েই বেশিরভাগ দেশ কাঠগড়ায় দাঁড় করিয়েছে চিনকে। ৮৫ টি দেশ চিনের বিরুদ্ধে জাতিসংঘের কাছে গনহত্যার মামলা করতে চলেছে বলেও শোনা যাচ্ছে।

প্রসঙ্গ উঠে আসছে চিনকে বয়কট করার। এরমধ্যেই এসেছে এই ভাইরাস। এই ভাইরাস ছড়ালে চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে বাধ্য হয়ে যাবে অন্যান্য দেশগুলো।

চিনের দ্রুতো স্বাভাবিক জীবনে ফিরে আসা, দেশ থেকে অন্যদেশের সাংবাদিকদের তাড়িয়ে দেওয়া সবেতেই কিন্তু চিনের প্রতি সন্দেহকে ঘনীভূত করছে।

ভাবতে অবাক লাগছে কীভাবে চিন এত দ্রুত ২০০০০০ থেকে ০ তে নামিয়ে নিয়ে এলো সংক্রমণ। প্রশ্ন তৈরি হচ্ছে, চিনের কাছে করোনা ভাইরাসের মেডিসিন নেই তো!

হান্টা ভাইরাস কীভাবে ছড়াবে    

এখনো পর্যন্ত সবচেয়ে ভয়ানক  মারণ ভাইরাসছিল প্লেগ। যার বাহকছিল ইঁদুর। এই হান্টা ভাইরাসের বাহকও ইঁঁদুর।

ইঁদুরের মল মূত্র থেকেই ছড়াবে এই ভাইরাস। ইঁদুরের থেকে ছড়াবে ভেবে নিশ্চিন্ত নিশ্চয় হবেন না। কারণ প্লেগের মহামারী দেখেছিল সারা বিশ্ব। গ্রাম শহর সব রাতারাতি খালি হয়ে যাচ্ছিল।

আসলে ইঁদুরের মল মূত্র পায়ে পায়ে ছড়াবে, চাকায় চাকায় ছড়াবে।

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

COVID-19

করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য দেখুন