X

সাফল্য– একটা কথা নিশ্চিয় আপনিও জানেন চালাকির মাধ্যমে মহত কাজ হয় না। যেকোনও কাজে সাফল্যের জন্য চাই সঠিক শ্রম। এই কয়েকটা জিনিস মেনে চললে আপনিও সহজেই সফল হবেন

সাফল্য

কিভাবে সফল হব! আজকের পর সাফল্য আপনার পায়ের নিচে থাকবে। শুরু হোক প্রস্তুতি।

এই একটা প্রশ্নই দিনরাত আমাদেরকে তাড়া করে বেড়ায় কিভাবে সফল হব। কিভাবে সফল হবে। কি করলে সহজেই সফল হব। এখানেই সবাই ভুুল করে। সফল হওয়ার কোনও সহজ বা শর্টকাট পথ নেই।

সাফল্য

প্রেম থেকে পরীক্ষা কিংবা পথ থেকে পরিবার সর্বত্রই মানুষ সফল হবার জন্য ছুটছে। এই ছোটা আদি অনন্তকাল থেকে চলে আসছে, আগামীদিনেও থাকবে। কে আর সফল না হতে চায়। কিন্তু চাইলেই যদি সব পাওয়া যেত চাহলে মানুষ কবেই বাটি হাতে রাস্তায় বসে পড়ত।

আগে নিজেকে জিজ্ঞেস করুন ঠিক কী চাইছেন আপনি

হ্যাঁ আপনাকে নিজেকেই ভালকরে জানতে হবে আপনি ঠিক কী চাইছেন। পরীক্ষায় ভাল নম্বর পেতে চাওয়া আর প্রথম হতে চাওয়া একজিনিস নয়। দুটোর শারীরিক ও মানসিক প্রস্তুতিও হবে আলাদা আলাদা। তাই আপনাকে নিজেকে আগে জানতে হবে আপনি ঠিক কী চাইছেন।

কেন চাইছেন?

এটা অনেক বড় প্রশ্ন। আপনি যা চাইছেন তা যদি আপনার মন/মস্তিষ্ক বিশ্বাস না করে তাহলে আপনি কোনওদিন সফল হবেন না। ধরাযাক আপনি পড়াশুনায় ভাল আপনি Rail Exam বা ICDS SUPERVISOR Exam পরীক্ষায় সফল হতে বা প্রথম হতে চাইছেন। এটা আপনার মন/মস্তিষ্ক দুজনেই সহজে গ্রহন করবে।

আবার ধরাযাক আপনার গানের গলা খুব সুন্দর কিন্তু আপনি সা রে গা মা পা তে নয় আপনি প্রথম হতে চাইছেন ডান্স বাংলা ডান্স অনুষ্ঠানে। এটা আপনার মন/মস্তিষ্ক মেনে নেবে না। আশাকরি এই বিষয়টা বুঝতে পেরেছেন।

প্রস্তুতি

এটা একটা ভীষণ গুরুত্বপূর্ণ শব্দ, প্রস্তুতি। অন্ধকারে বই পড়ার মতো মিথ্যা শ্রম আপনাকে সাফল্য দিতে পারবে না। সিলেবাস জেনে পড়ুন। বিষয় যদি পরীক্ষা না হয়ে প্রেম বা পারিবারিক ঝগড়া হয় তাহলেও একটাই উপায় আগে জানুন সমস্যাটা কোথায়। সঠিক সমস্যা জানা মানেই অর্ধেক সমাধান। ঠিকঠাক সমস্যা না জেনে সমাধান করতে গেলে বিপদ বাড়বে তবু কমবে না। আর বিষয় যদি পরীক্ষা হয় তাহলে আপনাকে সিলেবাস সঠিক ভাবে জানতে হবে। সিলেবাসের কোনগুলো আপনার জন্য কঠিন বা সহজ সেটা জানতে হবে। কঠিনগুলোর জন্য সময় দিতে হবে আরও বেশি।

অভ্যাস

বিষয় যাই হোক অভ্যাসের চেয়ে বড় হাতিয়ার আর কিছু নেই। নিয়মিত অভ্যাস আপনাকে সাফল্যের শিখিরে পৌঁছে দিতে পারে। আপনি গৃহপালিত পত্নী/পতি হলে আপনাকে জানতে হবে কি করলে উনি ভাল থাকেন। উনি ভাল থাকলেই আপনিও ভাল থাকবেন। উনি ভালথাকলে অবশ্যই আপনাকেও ভাল রাখবেন। পরিবার দারুন একটি ক্যানভাস। আপনাকে আঁকতে জানতে হবে।

আপনার বিষয় যদি চাকরি বা অন্যকিছু হয় তাহলেও নিয়মিত অভ্যাসের বিকল্প কিছুই নেই।

সাফল্যের সেরা হাতিয়ার

সাফল্যের সেরা হাতিয়ার নিজেকেই হারিয়ে দিতে হবে বারবার। সবসময় মনে রাখবেন আপনার প্রতিযোগিতা রাম বা রহিমের সঙ্গে নয়। কারণ রাম বা রহিম ৮০ পেলে আপনার ৮১ তেও সাফল্য নাও আসতে পারে। তাই অন্যকে ভুলে নিজেকে নিয়ে ভাবুন। আপনিই আপনার একমাত্র চূড়ান্ত প্রতিযোগি। নিজেকে যদি প্রতিদিন হারিয়ে দিতে পারেন সাফল্য আপনার পা চাটবে।

আমাদের সবাচাইতে বড় বাধা আমরা নিজেরাই। আমরা নিজেরাই আমাদের সাফল্যের দরজা আগলে দাঁড়িয়ে থাকি। সব জেনেও বলি আজ নয় কাল করব। এই ‘আমি’ টাকে যদি প্রতিদিন হারিয়ে দিতে পারেন Rail or ICDS কেন প্রেম বা পরিবার কেন সব কিছুতেই আপনিই হবেন সেরা পুরুষ বা নারী।

আগে বিশ্বাস করুন আপনি পারবেন। নিজের বুকে হাত রেখে একটা গভীর নিশ্বাস নিয়ে বুকের বিশ্বাসটাকে জাগিয়ে বলুন, ইয়েস আমি পারব। আমি পারবই। দেখি আপুনাকে পারা থেকে কে আটকায়।

সাফল্য

পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভাললাগলে একটা লাইক ইচ্ছে হলে mail id দিয়ে সাবস্ক্রাইব কিংবা Facebook Twitter Instagram Pinterest যেখানে খুশি share.

This website uses cookies.