Skip to toolbar
লকডাউনে বন্দী নববর্ষ ১৪২৭

লকডাউনে বন্দী নববর্ষ ১৪২৭

নববর্ষ ১৪২৭ লকডাউনে বন্দী। কেমন করে কাটছে নববর্ষ দেখুন। বাঙালি এমনিতেই উন্মাদনা প্রিয়, তায় আবার নববর্ষ বলে কথা। মন কিছুতেই মানছে না। অথচ উপায়ও নেই।

নববর্ষ ১৪২৭ লকডাউনে বন্দী

এই প্রথমবার কলেজ স্ট্রিট ফাঁকা। নেই লেখক পাঠক প্রকাশক সমাবেশ। নেই বই প্রকাশের ধুম। আতঙ্কের ভেতর দিয়ে কাটছে সময়। টিভিতে মৃত্যুর অট্টহাসি।

তাই এবারের নববর্ষ ১৪২৭ শুধুমাত্র ফেসবুক হোয়াটসঅ্যাপ বা ফোনে শুভেচ্ছা জানিয়েই কাটছে। নেই নতুন খাতা। নেই মিষ্টিমুখ। সব এলোমেলো করোনা ভাইরাসের তান্ডবে।

এই কতদিন চলবে তা সঠিকভাবে এখুনি বলাও সম্ভব নয়। দেশে যেহারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে করে মে মাসেও লকডাউন থাকলে অবাক হওয়ার কিছুই নেই।

জীবনের চেয়ে মূল্যবান কিছুই নেই তাই আগে নিজেকে করোনার হাত থেকে মুক্ত রাখতে হবে। নিজের নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। শুধু ঘরে থাকলেই হবে না অন্যকেউ বোঝাতে হবে। এখন কিছু মানুষ অসেচতন হলে আমাদের সচেতনতার কোনও মূল্যই থাকবে না।

এবার তাই অনেকেই ঘরের ভেতর বসে ভিডিও বানাচ্ছেন, ছবি আঁকছেন, গান গাইছেন। চ্যাটিং করছেন। এবার রাস্তায় আলপনা দেওয়া নেই, আমের পল্লব দিয়ে দরজা সাজানো নেই। নেই মঙ্গলঘট। এবার শুধু আগামীর জন্য প্রার্থনা। সবাই ভাল থাকলে সুস্থ থাকলে পরেরবার জমিয়ে নববর্ষ পালন করা যাবে।

নিরাপদ হোক নববর্ষ ১৪২৭

এখন যেভাবেই হোক কষ্ট করে হলেও নিজেদেরকে নিরাপদ রাখতে হবে। এখন একটা ভুল আমাদের জীবন পুরোপুরি এলোমেলো করে দিতে পারে। তাই এবার লকডাউনেই নববর্ষ।

উৎসব এবার বাঙালির অন্তরে অন্তরে। বাইরে মৃত্যুরূপ করোনা ওঁৎ পেতে বসে আছে। এই লড়াই আমাদেরকে জিততেই হবে। হাল ছাড়ছে চলবে না। প্রতিটা ঘনান্ধকার রাতের পর আবার সূর্য আসে নতুন জীবনের অঙ্গিকার নিয়ে। আমাদেরকে অপেক্ষা করতে হবে। নতুন সূর্যের অপেক্ষা নতুন নববর্ষের অপেক্ষা।

 এসো, এসো, এসো হে বৈশাখ
তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে,
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক
যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি,
অশ্রুবাষ্প সুদূরে মিলাক।
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
অগ্নিস্নানে শুচি হোক ধরা
রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি,
আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ
মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক।

আপনাদের সকলের জন্য আগামীর অনেক অনেক শুভেচ্ছা ভালবাসা। হোক না একটা নববর্ষ ১৪২৭ ঘরের ভেতর পরিবার সঙ্গে নিয়ে। আমরা সবাই ভাল থকলে সুস্থ থাকলে হাজার হাজার দিন পাবো আনন্দ করার জন্য।

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

COVID-19

করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য দেখুন