মাতৃ দিবস এর ছবি

মাতৃ দিবস সম্পর্কে বিস্তারিত জেনেনিন

মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস পালন করা হয়, কিন্তু কে কবে কখন কোথায় প্রথম মাতৃ দিবস পালন করেছিলেন তা আমাদের সবার জানা উচিৎ।

মাতৃ দিবস সম্পর্কে সঠিক তথ্য জানুন

প্রতিটা দিনই মা দিবস বা mother’s day. মায়ের জন্য যদিও আলাদা ভাবে কোন দিন নির্ধারণ করার দরকার পড়ে না তবুও মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় মাতৃদিবস ।

মা- শব্দটা আসলে সূর্যের মতো যা আমাদেরকে আলো বাতাস এবং প্রাণ দিয়ে বাঁচিয়ে রেখেছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী মন্ত্র হচ্ছে,- মা। এই মন্ত্র উচ্চারণের স্বাদ এবং শক্তি দুই আলাদা।

“মা”- শুধুমাত্র মানুষের কাছে নয় “মা”- প্রতিটি প্রাণীর কাছেই বিশেষ। মা থেকে শুরু হয় আমাদের বিশ্ব দর্শন, আমাদের ভাব-ভাষা ভালবাসা সবকিছু সূত্রপাত মা থেকেই। তাই প্রতিটা দিন মায়ের, every day is mother’s day.

☛ এক বিধবা মায়ের চিঠি পড়ুন এখানে

কে প্রথম মাতৃ দিবস পালন করে

একটি গোষ্ঠীর মতে প্রাচীন গ্রীসে প্রথম মাতৃ আরাধনার সূত্রপাত থেকেই এই দিন মানানো শুরু হয়েছিল। গ্রীস দেবী সিবেল এর উদ্দেশ্য এই দিন পালন শুরু হয়। সিবেলের উদ্দেশ্যে যে উৎসব হতো সেখান থেকেই নাকি সূত্রপাত মাতৃ দিবসের।

যদিও এই মতবাদ বা এই দাবি সম্পর্কে কোন সঠিক তথ্য প্রমাণ পাওয়া যায় না।

জেনেনিন মাতৃ দিবস এর ইতিহাস:-

আনা জার্ভিস

মাতৃ দিবসের প্রথম দাবি জানিয়েছিলেন আনা জার্ভিস। আনা জার্ভিস মাকে এতটাই ভালবাসতেন যে মায়ের জন্য উনি বিয়ে পর্যন্ত  করেননি।

পরে মায়ের মৃত্যুর পর আনা জার্ভিস মাতৃ দিবসের দাবি জানিয়েছিল আমেরিকা সরকারের কাছে, প্রথমদিকে সরকার এই দিবসকে স্বীকৃতি না দিলেও পরে ধীরে ধীরে আমেরিকা সরকার মাতৃ দিবসকে স্বীকৃতি দেয়।

১৯১২ সালে আনা জার্ভিস মাদার্স ডে ইন্টার্নেশনাল অ্যাসোসিয়েশন গঠন করেন। এবং মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস পালন শুরু করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস এই দিনটিকে বিশেষ ছুটির দিন হিসেবে ঘোষণা করে। এবং সেখান থেকেই শুরু হয় মাতৃ দিবস পালন।

“মা” সকাল থেকে সন্ধা

মাতৃ দিবস এর ছবি

মা কখন ঘুম থেকে উঠে কিংবা মা কখন ঘুমোতে যায় কোনটাই আমাদের দেখা হয় না। আমি যখন সকালে ঘুম থেকে উঠি তখন মা চা হাতে আমার জন্য অপেক্ষা করে।

আমি কতটা ভাত খাই সেটাও আমার মা আমার চেয়েও ভাল জানে। আমার পছন্দ অপছন্দ ভালোলাগা-মন্দলাগা সবকিছুই আমার মায়ের জানা।

আজকের একটা দিন আপনি মনে মনে শুধু কল্পনা করুন সকালে ঘুম থেকে ওঠার পর ঘুমোতে যাওয়া পর্যন্ত আপনার মা সারাদিনে কি কি কাজ করেন,  এক অন্য পৃথিবী দেখতে পাবেন নিজের ঘরের ভেতর।

Premer kobita পড়ুন এখানে

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.