X

মন বনাম শরীর এটা বিতর্ক নয় এটা জানার একটা বিষয়

মন বনাম শরীর এটা বিতর্ক নয় এটা জানার একটা বিষয়

প্রেমের পড়ার পর প্রথম দ্বন্দ্ব মন বনাম শরীর।

মন বনাম শরীর।
মন বনাম শরীর

মন বনাম শরীর… প্রেমে পড়ার পাঁচদিন পরেই ঠোঁট চুমু চায়। হাত পেতে চায় উষ্ণ ছোঁয়া। বাধা হয়ে দাঁড়ায় মন। শরীর যখন শরীরের আলিঙ্গন পেতে ব্যকুল, কিছুতেই বশে থাকছে আঙুল। অসম্ভব অসম্ভব অসম্ভব বলে চিৎকার করে মন। নিজের কাছে নিজে ছোট কে আর হতে চায়… তবুও দেখুন ওই তো বসন্তে দুটো শরীর উষ্ণতায় ভেসে যায়।

মনের সঙ্গে শরীরের দ্বন্দ্ব

আমরা সবাই আসলে মন আর শরীরের দ্বন্দ্বে জড়িয়ে পড়ি প্রেমে পড়ার পরেই। শরীর তো শরীর চাইবে এটাই স্বাভাবিক। শরীরের সঙ্গে শরীরের মিলন এতে শরীরের জন্মগত অধিকার। জন্মগত চাহিদা। কিন্তু সমাজ! হ্যাঁ সমাজ হচ্ছে প্রথম এবং প্রধান বাধা যা মনকে নিষেধ করে বা নির্দেশ করে সামাজিক নিয়ম মেনে চলার। আর যেহেতু আমরা সামাজিক প্রাণী তাই সমাজের নিয়ম মেনে চলা আমাদের সামাজিক কর্তব্য। কিন্তু আসল প্রবলেম শরীর নিয়ে… শরীর তো শিক্ষিত নয়। শরীরকে কেমন করে বোঝাব সামাজিক আইন কানুন আদালত। শরীর তো শরীরের ভাষা বোঝে। তাহলে উপায়? হ্যাঁ উপায় তো নিশ্চিয় আছে…

“আত্মেন্দ্রিয় প্রীতি ইচ্ছা তারে বলে কাম। কৃষ্ণেন্দ্রিয় প্রীতি ইচ্ছা ধরে প্রেম নাম।”

সবার মেনে নেওয়ার মতো এই একটি প্রেমের সংজ্ঞা পাওয়া যায়। এখানে পরিষ্কার ভাবে বলা হয়েছে নিজের সুখের জন্য শরীরের চাহিদা হচ্ছে কাম। কিন্তু কৃষ্ণ বা প্রিয়ের জন্য নিজেকে উজাড় করে দেওয়াই হচ্ছে প্রেম। দ্যাটস ইট… প্রবলেম সলভ তো হয়েই গেল।

মন vs শরীর

বিষয়টা কিন্তু এত সহজ নয়। আবার খুব কঠিনও নয়। এখানে কৃষ্ণ আপনার প্রেমিক বা প্রেমিকা নয়। এখানে কৃষ্ণ হচ্ছে আপনার অন্তরাত্মা। অন্তরাত্মার সঙ্গে অনন্ত মিলন হচ্ছে প্রেম। আপনার অন্তরাত্মা বিপরীত অন্তরাত্মার সঙ্গে মিলনে ব্যকুল হলেই তো সেই মিলন পবিত্র সেই মিলন সুন্দর।

মন বনাম শরীর
মন vs শরীর

মিলন তখন সুন্দর হয় যখন সেখানে মনের পূর্ণ সমর্থন থাকে। উত্তেজনা কিংবা আবেগ আপনাকে ভুল পথেই নিয়ে যায়। মিলিত হোন নিশ্চয় মিলিত হোন। প্রথা মেনেই হোন বা না মেনে। কিন্তু আগে মনের কথা শুনুন সে চায় তো! মনের পূর্ণ সমর্থন না থাকলে মিলন কখনই পবিত্র হতে পারে না।

মনের মিলন

মিলন তখন সুন্দর হয়ে ধরা দেয় যখন দুটো মনের মিলনে শরীর সিক্ত হতে থাকে। শরীর শরীর তুমার মন নাই কুসুম। এই মন শরীরের সর্বোচ্চ সুখ পাওয়ার পথ জানে। তাই মন কে সঙ্গে না নিলে শরীরের পাহাড়ি পথে পা পিছলে সম্মান হারাবেন। শরীরের পথ আনন্দের তখন হয় যখন মন সেখানে পথ দেখায়।

আমাদের পোস্ট ভাল লাগলে লাইক করুন সেয়ার করুন। আর পরের পোস্টের জন্য সাবস্ক্রাইব করেনিন। ভাল থাকুন সঙ্গে থাকুন।

আরও পড়ুন

মিলনের মন্ত্র কিছুতেই ব্যর্থ হবেন না আপনি

লজ্জা নয় মিলনের নিয়ম শিখতে হয়

শেষের কবিতা

Bangla choti golpo ki

Notun Bangla choti golpo

" admin : ."

This website uses cookies.