বিশ্ব পরিবেশ দিবস ২০২০

বিশ্ব পরিবেশ দিবস ২০২০

আজ বিশ্ব পরিবেশ দিবস। আজ পরিবেশ মানুষের থেকে মুখ সরিয়ে নিয়েছে। এখন শুরু হয়েছে বেঁচে থাকার লড়াই। তিল তিল করে আমরাই নষ্ট করেছি আমাদের এই সুন্দর পরিবেশকে।

বিশ্ব পরিবেশ দিবস ২০২০

বিশ্ব পরিবেশ দিবস ২০২০

দাও ফিরে সে অরণ্য, লও এ নগর,

লও যত লৌহ লোষ্ট্র কাষ্ঠ ও প্রস্তর

হে নবসভ্যতা! হে নিষ্ঠুর সর্বগ্রাসী,

দাও সেই তপোবন পুণ্যচ্ছায়ারাশি,

গ্লানিহীন দিনগুলি, সেই সন্ধ্যাস্নান,

সেই গোচারণ, সেই শান্ত সামগান,

নীবারধান্যের মুষ্টি, বল্কলবসন,

মগ্ন হয়ে আত্মমাঝে নিত্য আলোচন

মহাতত্ত্বগুলি। পাষাণপিঞ্জরে তব

নাহি চাহি নিরাপদে রাজভোগ নব–

চাই স্বাধীনতা, চাই পক্ষের বিস্তার,

বক্ষে ফিরে পেতে চাই শক্তি আপনার,

পরানে স্পর্শিতে চাই ছিঁড়িয়া বন্ধন

অনন্ত এ জগতের হৃদয়স্পন্দন।

সারা বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের তাণ্ডব, তার উপর কখনো আনফাল কখনো নিসর্গ পরিবেশ যেন মানুষকে কিছুতেই ক্ষমা করতে পারছে না আর।

মানুষের ভিতরে শুরু হয়েছে বেঁচে থাকার লড়াই। মৃত্যুর ভয় ক্রমশ মানুষকে গ্রাস করছে ধীরে ধীরে। আমরা পরিবেশকে জঙ্গল শূন্য করে তৈরি করেছি কল-কারখানা তৈরি করেছে ইমারত। ছড়িয়ে দিয়েছে মুঠো মুঠো ধোঁয়া। সমুদ্রের নীল জলে মিশিয়ে দিয়েছি পেট্রোল-ডিজেল।

করাত হাতে একটার পর একটা গাছকে নৃশংসভাবে হত্যা করেছি আমরা, এখন সময় প্রকৃতির প্রতিশোধ নেওয়ার। প্রকৃতি নিজের প্রতিশোধ নিতে শুরু করে দিয়েছে।

আজ বিশ্ব পরিবেশ দিবস

বিশ্ব পরিবেশ দিবস

টিভি ফেসবুক হোয়াটসঅ্যাপ খুললেই চারদিকে হাহাকার চারদিকে মৃত্যুর সংবাদ। এখনো সময় আছে বন্ধু চলো হাতে হাত মিলিয়ে গাছ লাগাই পরিবেশ বাঁচাই। নতুবা আমাদের হাতে সময় থাকবেনা পরিবেশকে বাঁচানোর কারণ ততদিনে আমরাই হয়তো আর বাঁচবো না।

পরিবেশ নিজেই নিজেকে সুরক্ষিত রাখতে শুরু করেছে। শুরু হয়েছে তাণ্ডব শুরু হয়েছে মৃত্যুলীলা। পরিবেশের সঙ্গে প্রতিযোগিতায় আমরা প্রতিদিন মরছি, আসলে পরিবেশকে নয় আমরা কেটে ফেলেছি নিজেদের শিকড় গুলোকেই।

আমরা জল জঙ্গল শূন্য করে পশুপাখিদের কাছ থেকে কেড়ে নিয়েছি এই পৃথিবীতে বেঁচে থাকার অধিকার। আমরাই নষ্ট করে দিয়েছি পৃথিবীর ভারসাম্য। আমরা উন্মাদ হয়ে মেতেছিলাম আমাদের নিজেদের শিকড় কাটতে। আজ উপড়ে পড়ার সময় হয়েছে আমাদের।

এখনো যতটুকু সময় আছে চলো গাছ লাগাই, পরিবেশ বাঁচাই। নিজেদেরকে বাঁচাই। নিজেদের পরিবারকে সুস্থ রাখি। একটা গাছ একটা প্রাণ নয় একটা গাছ অনেকগুলো প্রাণ।

আজও যদি আমরা হাতে হাত গুটিয়ে বসে থাকি তাহলে আগামী দশ বছর পর আমরাই হয়তো হয়ে যাব লুপ্তপ্রায় প্রাণী। আজ বিশ্ব পরিবেশ দিবস ২০২০ চলো হাতে হাত মিলিয়ে শপথ করি এই পরিবেশকে বাঁচাবো আমরা। ফেরাবো সে অরণ্য, অরণ্য দিয়ে সাজাবো নগর।

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.