Skip to toolbar

আজ আন্তর্জাতিক বিশ্ব নারী দিবস ২০২০, আলোচনা-সমালোচনা

আজ বিশ্ব নারী দিবস ২০২০

আন্তর্জাতিক নারী দিবস

নারী’র প্রথম অক্ষরটিই ‘না’। তাই হয়তো একবিংশ শতাব্দীর এই সময়ে এসেও নারীকে শুনতে হয় ‘না’। মানবচক্রের যেই মাধ্যমে আমাদের এই পৃথিবীতে আসা, তার একটি অপার মাধ্যম এই নারী। এই নারী কখনো আপনার মা, কখনো আপনার বোন আবার কখনো স্ত্রী। ধর্মেও আছে নারীর সম্মানের স্থান।

নারী দিবস, কথাটা শুনলেই অনেককিছু পরিষ্কার হয়ে ওঠে। দেখতে পাই আলুলায়িত চুলে স্বপ্নছেঁড়া মুখে একটা মেয়েকে দাঁড়িয়ে থাকতে। নারী দিবস কথাটা থেকেই প্রশ্ন আসে পুরুষ দিবস আসে না কেন?

আসলে নারীকে নিজ ভাগ্য তৈরি করার অধিকার যেন বিধাতাও দেননি। আজও নারী অবহেলার বস্তু হয়েই রয়ে গেছে। আজ ২০২০ তে দাঁড়িয়েও নারীদের জন্য সংরক্ষণ চালু আছে। আছে মহিলা কলেজ, মেয়েদের স্কুল। এসেছে কন্যাশ্রী রূপশ্রী। এই শ্রীগুলোকে বিশ্রী ভাবেই গলার মালা করে পরেছে সমাজ।

আমি একজন বাবা স্বামী হয়ে আমার কন্যা বা স্ত্রীকে পূর্ণ স্বাধীনতা দেওয়ার কথা বলি। অথচ আমার জানা উচিৎ পৃথিবীর কাউকে স্বাধীনতা দেওয়ার ক্ষমতা বা অধিকার কোনওটাই আমার নেই। আমার মেয়ে বা স্ত্রী জন্মগত ভাবেই স্বাধীন।

নারীকে নিজের অধিকার বুঝেনিতে হবে, তবেই হবে নারী জাগরণ।   

☛ বেশি খারাপ লাগে যখন নারী দিবসের ভাষণ দিতে গিয়ে কোনও নারীই বলেন, আমাকে আমার স্বামী পুরো স্বাধীনতা দিয়েছেন 👩‍🏫

আজ স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে অফিস আদালত এমন কি সরকার গঠনেও নারীদের জয়গান। তবুও কোথাও যেন নীরব একটা সুর আজও বেজে চলেছে নারী হৃদয়ে।

আমরা নারীকে মা বলে পূজা করলাম, মেয়ে বলে স্নেহে জড়িয়ে ধরলাম, স্ত্রী বলে ভালবাসলাম। কিন্তু নারীকে নারী বলে সম্মান করতে শিখলাম না।

আমি ধর্ষণের প্রসঙ্গে যেয়ে বিষয়টাকে গোলমেলে করতে চাইছি না। আমি চাইছি একজন নারীর একমাত্র পরিচয় সে নারী এটুকু বোঝাতে। যতদিন না এই সমাজ আর সময় মেয়েকে মেয়ে বলে সম্মান করতে শিখবে ততদিন নারী দিবস ধুমধাম করে গর্বের সঙ্গে পালন হবে।

চলুন না একজন মেয়েকে মেয়ে ভেবেই সম্মান দিতে শুরুকরি আজ থেকে। প্রতিটা মেয়েরও বোঝা উচিৎ নারী কোনও দুর্বল শব্দ নয়। নারী; পুরুষ শব্দের মতোই সমান শক্তিশালী। সমান স্রোতস্বিনী। সমান সম্ভবা।

নারী দিবস
নারী দিবস

তাই নারী দিবস নয়, প্রতিটা দিবস-রজনী নারীপুরুষ উভয়ের হোক। সমাজ হোক সুন্দর, বসন্ত থাকুক সারা বছর।

আমাদের অন্যান্য লেখা পড়ুন ☛

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

COVID-19

করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য দেখুন