Ishwar Chandra Vidyasagar Rachana for madhyamik and HS

Ishwar Chandra Vidyasagar Rachana is very important for all classes এবছর Madhyamik 2020 এবং Uchch Madhyamik 2020 এর জন্য Ishwar Chandra Vidyasagar Rachana খুব গুরুত্বপূর্ণ। তাই ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য আমরা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচনাটি লিখে দিলাম ভূমিকা বিদ্যাসাগরকে নিয়ে কিছু লিখতে বসলেই সবার প্রথমে মনে আসে মধুসূদন দত্তের প্রিয় বিদ্যাসাগর কবিতা-র  লাইনগুলি,- বিদ্যার সাগর তুমি … Read more Ishwar Chandra Vidyasagar Rachana for madhyamik and HS

Ishwar Chandra Vidyasagar

Ishwar Chandra Vidyasagar

কারা ভেঙেছে Ishwar Chandra Vidyasagar statue Ishwar Chandra Vidyasagar  মহাশয়কে নয় উনার আদর্শকে আমরা আগেই ভেঙেছি আজ নিজেরাই ভাঙছি নিজেদেরকে। Ishwar Chandra Vidyasagar কে ভাঙার ক্ষমতা আমাদের আজও নেই কোনদিনও ছিল না তাই উনার মূর্তি ভাঙছি আমরা। এই আমাদের বর্তমান বাংলা। যেখানে জঙ্গিদের চেয়েও নির্মম ভাবে হত্যা করার চেষ্টা চলে Ishwar Chandra Vidyasagar এর আদর্শকে।  … Read more Ishwar Chandra Vidyasagar

বাংলা নববর্ষ ১৪২৭

শুভ নববর্ষ ১৪২৭ Noboborsho 1427 image

বাংলা নববর্ষ ১৪২৭ সেকাল ও একাল

নববর্ষ ১৪২৭ Bengali new year 1427. আমারা এসে দাঁড়িয়েছি নববর্ষ ১৪২৭ এ। বাংলা নতুন বছরপ্রেমেরগল্প.কম এর পক্ষ থেকে আপনাদের সকলকে পারিবারিক ভাবে আন্তরিক শুভেচ্ছা। সবার সুখ শান্তি বজায় থাক। আজকে আমরা আলোচনা করল পয়েলা বৈশাখ নিয়ে।

নববর্ষ ১৪২৭ download noboborsho 1427 image

পলাশ শিমুলের সাজি নিয়ে বসন্ত ফিরে যাওয়ার পর দরজায় এসে দাঁড়ায় বৈশাখ। নববর্ষ ১৪২৭। বাঙালির জন্য বাংলা নতুন বছর। নতুন জামা কাপড় পরে আলোকিত মুুখে মিষ্টি খাওয়ার দিন। বড়দের জন্য প্রণাম। ছোটদের জন্য ভালবাসা।

 এবার বাংলা নববর্ষ ১৪২৭ লকডাউন এর ভেতরেই কাটাবে বাঙালি।  এবার নববর্ষকে ঘিরে  উন্মাদনা উত্তেজনা কিছুই দেখা যাবে না।  সারা বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের তাণ্ডব।  আমরা অতীতের নববর্ষ এবং বর্তমান নববর্ষ নিয়ে আলোচনা করবো এবছর।

আমাদের ছোটবেলায় নববর্ষ ছিল স্বপ্নের মতো। বাবার সাইকেল চেপে দোকানে দোকানে মিষ্টি খেয়ে ঘুরতাম বিকেল থেকে সন্ধ্যা। বাবা নতুন খাতার পয়সা জমা দিতেন। কেলেন্ডার নিতেন। সেদিন দোকানগুলোকে খুব সুন্দর ভাবে সাজানো হত। রাস্তায় রাস্তায় শুভেচ্ছা বার্তা।

যতদিন গেছে তত জমাট বেঁধেছে পাশ্চাত্য। নববর্ষ হয়ে গেছে হেপি নিউ ইয়ার। এখন আর বাংলার তারিখ মনেও থাকে না। বৈশাখ এখন গরম ছাড়া কিছুই নয়। অথচ একদিন বাংলা নতুন বছর আসার দিন গুনতাম। দুহাত জড়িয়ে গন্ধ শুকতাম নতুন জামার। নিজেকে মনে হত রাজা।

হারিয়ে ফেলা নববর্ষ আর নববর্ষ ১৪২৭

এই নববর্ষের জন্যই বাজারে সামান্য পরিচিতি পেয়েছিলাম। সবাই বাবাকে জিজ্ঞেস করত “আপনার ছেলে?” জানি না এক মুখ মিষ্টি নিয়ে কেন ডাগর চোখে গর্ব নিয়ে চাইতাম। এখন নববর্ষ মানে রবিবারের মতো মাংস খাওয়া ছুটির একটা দিন।

Noboborsho 1427 নববর্ষ ১৪২৭

ছেলেবেলার বনমালা দিতাম দরজায়। আলপনা আঁকাতাম উঠোনে। প্রণাম করতাম বাড়ি বাড়ি গিয়ে। তারপর চিঠি লিখতে বসতাম দাদু দিদিমা পিসি মাসিদের। সেইসব কবেকার হারিয়ে যাওয়া শান্তি সুখের দিন। এখন এস এম এসেই প্রণাম দেওয়া নেওয়া চলে তাও মুডের উপর দাঁড়িয়ে থাকে প্রণাম দেওয়া না দেওয়া।

 Bangla Noboborsho 1427 শুভ নববর্ষ ১৪২৭

নববর্ষ ১৪২৭ এর ছবি Noboborsho 1427 image  

জানি যা হারিয়েছে তা আর ফিরে আসবে না। সময় বদলেছে সময় আরও বদলাবে। আমরাও বদালাব বদলাবে না ছেলেবালার বাংলা নতুন বছর। এই নববর্ষের প্রথম প্রভাতে আপনার এবং আপনার পুরো পরিবারের জন্য রইল শুভেচ্ছা ভালবাসা। খুব খুব ভাল কাটুক সবার আগামী দিনগুলো।

Download Bangla Noboborsho Images

Download Bangla noboborsho 1427 image

শুভ নববর্ষ ১৪২৭, Subho noboborsho 1427

 

download Bangla noboborsho image for WhatsApp status Facebook status and Instagram also. 

বাংলা গল্প পড়ুন

যেকোনও কাজে সাফল্য পেতে এখুনি পড়ুন এই লেখাটা

অসাধারণ প্রেমের ছোট গল্প

Bengali shayari