X
নববর্ষ ১৪২৬ ছবি

নববর্ষ ১৪২৬ Bengali new year 1426. আমারা এসে দাঁড়িয়েছি নববর্ষ ১৪২৬ এ। বাংলা নতুন বছরপ্রেমেরগল্প.কম এর পক্ষ থেকে আপনাদের সকলকে পারিবারিক ভাবে আন্তরিক শুভেচ্ছা। সবার সুখ শান্তি বজায় থাক। আজকে আমরা আলোচনা করল পয়েলা বৈশাখ নিয়ে।

বাংলা নতুন বছর ১৪২৬ সেকাল ও একাল

পলাশ শিমুলের সাজি নিয়ে বসন্ত ফিরে যাওয়ার পর দরজায় এসে দাঁড়ায় বৈশাখ। নববর্ষ। বাঙালির জন্য বাংলা নতুন বছর। নতুন জামা কাপড় পরে আলোকিত মুুখে মিষ্টি খাওয়ার দিন। বড়দের জন্য প্রণাম। ছোটদের জন্য ভালবাসা।

আমাদের ছোটবেলায় নববর্ষ ছিল স্বপ্নের মতো। বাবার সাইকেল চেপে দোকানে দোকানে মিষ্টি খেয়ে ঘুরতাম বিকেল থেকে সন্ধ্যা। বাবা নতুন খাতার পয়সা জমা দিতেন। কেলেন্ডার নিতেন। সেদিন দোকানগুলোকে খুব সুন্দর ভাবে সাজানো হত। রাস্তায় রাস্তায় শুভেচ্ছা বার্তা।

নববর্ষ ১৪২৬ ছবি

যতদিন গেছে তত জমাট বেঁধেছে পাশ্চাত্য। নববর্ষ হয়ে গেছে হেপি নিউ ইয়ার। এখন আর বাংলার তারিখ মনেও থাকে না। বৈশাখ এখন গরম ছাড়া কিছুই নয়। অথচ একদিন বাংলা নতুন বছর আসার দিন গুনতাম। দুহাত জড়িয়ে গন্ধ শুকতাম নতুন জামার। নিজেকে মনে হত রাজা।

হারিয়ে ফেলা নববর্ষ আর নববর্ষ ১৪২৬

এই নববর্ষের জন্যই বাজারে সামান্য পরিচিতি পেয়েছিলাম। সবাই বাবাকে জিজ্ঞেস করত “আপনার ছেলে?” জানি না এক মুখ মিষ্টি নিয়ে কেন ডাগর চোখে গর্ব নিয়ে চাইতাম। এখন নববর্ষ মানে রবিবারের মতো মাংস খাওয়া ছুটির একটা দিন।

পহেলা বৈশাখ ১৪২৬

ছেলেবেলার বনমালা দিতাম দরজায়। আলপনা আঁকাতাম উঠোনে। প্রণাম করতাম বাড়ি বাড়ি গিয়ে। তারপর চিঠি লিখতে বসতাম দাদু দিদিমা পিসি মাসিদের। সেইসব কবেকার হারিয়ে যাওয়া শান্তি সুখের দিন। এখন এস এম এসেই প্রণাম দেওয়া নেওয়া চলে তাও মুডের উপর দাঁড়িয়ে থাকে প্রণাম দেওয়া না দেওয়া।

শুভ নববর্ষ ১৪২৬

জানি যা হারিয়েছে তা আর ফিরে আসবে না। সময় বদলেছে সময় আরও বদলাবে। আমরাও বদালাব বদলাবে না ছেলেবালার বাংলা নতুন বছর। এই নববর্ষের প্রথম প্রভাতে আপনার এবং আপনার পুরো পরিবারের জন্য রইল শুভেচ্ছা ভালবাসা। খুব খুব ভাল কাটুক সবার আগামী দিনগুলো।

বাংলা গল্প পড়ুন

যেকোনও কাজে সাফল্য পেতে এখুনি পড়ুন এই লেখাটা

অসাধারণ প্রেমের ছোট গল্প

This website uses cookies.