Loading...
Loading...

চতুরঙ্গ, নামকরণ ও চরিত্র নিয়ে আলোচনা

চতুরঙ্গ উপন্যাসের নামকরণ

চতুরঙ্গ উপন্যাস

নিয়ে সম্পূর্ণ আলোচনা করা হল।নামকরণ চরিত্র থেকে শুরু করে চতুরঙ্গ উপন্যাসের গুরুত্ব পর্যন্ত। আশাকরি লেখাটা আপনাদের ভাল লগবে।     
চতুরঙ্গ
চতুরঙ্গ
  • গল্প-উপন্যাস-নাটক বা কবিতা যাই হোক নামকরণের লেজধরে টানাটানি লেখক লেখিকা না করলেও সমালোচক ছাড়েন না। শেক্সপিয়র বলেছিলেন, নামে কি এসে যায়! গোলাপকে যে নামেই ডাকা হোক না কেন তার সৌন্দর্যের তারতম্য ঘটে না। মনের মাধুরী মিশিয়েই কানা কেন জন্মান্ধ শিশুরও নাম পদ্মলোচন রাখা হয়। আমরা আলোচনা করব চতুরঙ্গ উপন্যাস নিয়ে।

কিন্তু নামকরণের একটা গুরুত্ব আগেওছিল আজও আছে চিরদিন থাকবে। রবীন্দ্রনাথ বরাবর এই বিষয়ে যন্তবান ছিলেন। গল্প কবিতা গান বিশেষ করে এক একটা নাটকের নাম উনি একধিকবার পালটেছেন। নাম হৃদয় না ছোঁয়া পর্যন্ত উনি থামেন্নি।

শোনা যায় চতুরঙ্গ উপন্যাসের নাম উনি প্রথমে দামিনী রাখতে চেয়েছিলেন। পরে নিজেই উপন্যাসের নাম রাখেন চতুরঙ্গ। রবীন্দ্রনাথ চেয়েছিলেন এমন একজন নারীকে আঁকতে যে, নিজের ভাগ্য জয় করবার অধিকার হাতে নিয়েই দাঁড়িয়ে থাকবে। রবীন্দ্রনাথ একশ বছর আগের মাটিতে দাঁড়িয়ে বিধবা দামিনীর বিয়ে দেওয়ার সাহস দেখালেন। কিন্তু যে কারণেই হোক না কেন দামিনী মরল শেষ পর্যন্ত।

দামিনীকে সুখের দাম্পত্য দিতে না পারার জন্যই মনে হয় রবীন্দ্রনাথকে দামিনী নাম রাখার কথা মাথা থেকে সরিয়ে দিতে হয়েছিল। যেহেতু উনি রবীন্দ্রনাথ তাই উপন্যাসের নাম নিয়ে উনাকে খুব একটা বেগ পেতে হয়নি। রবীন্দ্র মাধুরীতেই দামিনী হয়ে উঠল চতুরঙ্গ।

রবীন্দ্রনাথ উপন্যাসের গতি ও পরিণতি দিয়েই বুঝিয়ে দিলেন জীবনটা একটা রঙ্গমঞ্চ। সবাই নিজের নিজের জীবন নিয়ে প্রতিনিয়ত জুয়া খেলেই চলেছে। এই রঙ্গমঞ্চের খেলায় আসলে জীবনই হেরে যায়। স্মৃতিগুলো সাক্ষী হয়ে থাকে ঝরে পড়া ইতিহাসের।

চতুরঙ্গ উপন্যাসের প্রধান চরিত্র চারটি

জগমোহন, শচীশ, দামিনী ও শ্রীবিলাস। উপন্যাসের ভেতরই রবীন্দ্রনাথ দেখিয়ে দিয়েছেন চতুরঙ্গ নামের দুটো অর্থকেই। চতুরঙ্গ উপন্যাসটি চারটি অঙ্গে বিভক্ত। উপন্যাসের নাম চতুরঙ্গ নামকরণের আরেকটি কারণ, দাবাখেলা। এই খেলায় জগমোহন হলেন বাজী বা ঠাকুর। বাকি চারজন ঘুঁটি।

রবীন্দ্রনাথ সামান্য কয়েকটি চরিত্রকে দিয়েই পুরো সমাজটাকে সুন্দর ভাবে আঁকলেন। দেখালেন জীবনের রঙ্গমঞ্চে অভিনীত হয়ে চলা প্রতিটা নাট্য দৃশ্যকে। চতুরঙ্গ উপন্যাসের হাত ধরেই নোবেল জয়ী কবি কলম দিয়ে নবপল্লব মেলে ধরল সবুজ পত্রিকা। বলা বাহুল্য সবুজ পত্রিকাকেই শুধু নয়, দামিনী আর শচীশ দুজনকে দিয়েই রবীন্দ্রনাথ বাংলা উপন্যাসের মোড় ঘুরিয়ে দিলেন।

প্রশ্ন, চতুরঙ্গ উপন্যাসের নামকরণের সার্থকতা

বাঁকুড়া ইউনিভার্সিটি, Bankura University

রবীন্দ্র উপন্যাস আলোচনায় বাপ্পাদিত্য মুখোপাধ্যায়

২১ নভেম্বর ২০০৮ সুমন মুখোপাধ্যায়ের পরিচালনায় প্রকাশ পায় চতুরঙ্গ চলচ্চিত্র [সিনেমা] ঋতুপর্ণা এই চতুরঙ্গ সিনেমায় দুর্দান্ত অভিনয় করেন। অভিনয় করেছিলেন কবির সুমন।

চতুরঙ্গ, নামকরণ ও চরিত্র নিয়ে আলোচনা
চতুরঙ্গ
https://www.facebook.com/serapremergolpo/videos/1186680218145847/
প্রেমের গল্প
Share

Recent Posts

Top 100 good morning flower images free download
  • good morning images

Top 100 good morning flower images free download

Top 100 good morning flower images free download. Good morning HD image with quotes, 100 good morning quotes. Good morning… Read More

1 day ago
Ishwar Chandra Vidyasagar Rachana for madhyamik and HS
  • সাহিত্য আলোচনা

Ishwar Chandra Vidyasagar Rachana for madhyamik and HS

Ishwar Chandra Vidyasagar Rachana is very important for all classes এবছর Madhyamik 2020 এবং Uchch Madhyamik 2020 এর জন্য Ishwar… Read More

4 days ago
bangla choties app download android
  • Bangla choti

bangla choties app download android

[smartslider3 slider=2] If you want to bangla choties app download android then please visit here. Bangla choties app available here.… Read More

4 weeks ago
bangla serial and bangla serial video
  • Bangla serial

bangla serial and bangla serial video

Bangla serial :- আপনি কি Bangla serial দেখতে বা Bangla serial video দেখতে খুব ভালবাসেন? তাহলে এই লেখাটা আপনার জন্য।… Read More

4 weeks ago
Bangla Kobita 1970-2020
  • Bangla kobita
  • Bangla Kobita abritti
  • Bangla love kobita

Bangla Kobita 1970-2020

Bangla kobita আশির দশক থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন ধারায় প্রবাহিত। বাংলা কবিতার দিক বদল হয়েওছে একাধিক শক্তিশালী কবির হাত ধরে।… Read More

4 weeks ago
Bangla choti part2 Mami choti
  • Bangla choti

Bangla choti part2 Mami choti

Bangla mami choti:- বাংলা চটি সাহিত্যেরই আরেক 'সম্পদ'। হীরে নয় কিন্তু কয়লার মতো যার কদর। ছেলে বুড়ো প্রায় প্রত্যেকেই Bangla… Read More

4 weeks ago