বাংলা ব্লগ

কেন বাংলা ব্লগ বানাবেন? কীভাবে বাংলা ব্লগ বানাবেন?

আজকের দিনে একটা বংলা ব্লগ থাকা খুবই দরকার। কেন দরকার তা নিয়ে এবং কীভাবে সহজেই একটা বাংলা ব্লগ বানাবেন সেটাই আলোচনা করব। এই পাঁচটা মিনিট আপনার আজীবন কাজে লাগবে।

বাংলা ব্লগ

কেন আপনি বাংলা ব্লগ বানাবেন দেখুন

আজকের দিনে একটি ব্লগ থাকা একান্ত দরকার। একটি ব্লগ শুধুমাত্র একটি ব্লগই নয় এক একটি ব্লগ এক একজন মানুষের এক একটি মূল্যবান সম্পত্তি। Bengali website দিন দিন জনপ্রিয় হচ্ছে।

ভারতীয় ব্লগার দের ইনকাম দেখুন 

  • আপনি যা জানেন তা সহজেই আপনি লিখে অন্যকে জানাতে পারবেন। আপনার প্রতিভা গুগলে সংরক্ষিত হয়ে থাকবে।
  • একজন সাহিত্যিক বা শিল্পী যদি নিজের সাহিত্য বা শিল্প প্রকাশ না করেন তাহলে তা কোনওদিনেই সম্মানিত হবে না, মানুষের চোখেও পড়বে না।
  • শুধু সম্মানিত হওয়া বা চোখে পড়া নয়, শিল্প-সাহিত্য মানুষকে শিক্ষা দেয়, বিনোদনে সহয়তা করে। তা অনলাইনে প্রকাশিত হলে বিপুলসংখ্যক মানুষের কাছে পৌঁছবে।
  • আগে পত্র পত্রিকায় লেখার চলছিল, এখন তা কমে এসেছে। পাঠক অনলাইন মুখি হয়েছে, তাই উচিৎ একটা বাংলা ব্লগ বানানো। যাতে আপনার জ্ঞান বহু মানুষের কাছে পৌঁছুতে পারে।
  • তাছাড়া আপনি ব্লগিং তো শুধু শুধুই করছেন না, ব্লগিং করে হাজার রকম ভাবে আপনি অনলাইন ইনকাম করতে পারবেন। যা আপনাকে ঘরে বসেই ভাল ইনকামের সুযোগ করে দেবে।
  • আপনি রান্না থেকে শরীর চর্চা যেকোনও বিষয়, যা আপনার জানা তা নিয়েই ব্লগিং করতে পারবেন। পুরো স্বাধীনতা থাকবে আপনার হাতে।
  • আপনার জানা বিষয়গুলো ব্লগে লিখে রাখলে এগুলো কোনওদিন হারাবে না বললেই চলে। খাতায় লিখে বা পত্র পত্রিকায় লিখে যেটা সম্ভব নয়।
  • ব্লগিং করে আপনি কত পাঠকের কাছে পৌঁছাতে পারবেন তা আপনি কল্পনাও করতে পারবেন না।

কোন বিষয়ে বংলা ব্লগ বানালে দ্রুত সাফল্য পাবেন   

Best Blogging topic

ব্লগ বানানোর আগেই বলেন রাখা ভাল, ব্লগিং করার বিষয়ের অভাব নেই। কিন্তু বেশি প্রফিটের কথা ভেবে ব্লগিং এর টপিক ঠিক করা উচিৎ নয়।

আপনি যে বিষয় সম্পর্কে জানেন সেই বিষয়েই আপনার জন্য বেস্ট। ধরুন আপনি ভাল রান্না জানেন, কিন্তু দেখলেন রান্নার চেয়ে বিউটি টিপসে বা Bengali health tips এ ইনকাম বেশি।

কিন্তু যা আপনার পছন্দের বিষয় না তা নির্বাচন করলে বেশিদিন ব্লগিং ভাললাগবে না। তাই নিজের ভাললাগার বিষয়ে বাংলা ব্লগ তৈরি করুন।

যে বিষয় আপনার পছন্দের সেই বিষয় থেকেই বেশি ইনকাম হবে, মনের শক্তিই হচ্ছে ইনকামের প্রধান হাতিয়ার। মনের জোর আছে বলেই মানুষ নকল পা নিয়েও এভারেস্ট জয় করতে পারে।

কীভাবে বাংলা ব্লগ বানাবেন দেখুন 

ব্লগ বানাতে গিয়ে সবার প্রথমে দুটো প্রশ্ন মাথায় আসে,-

১) ফ্রিতে ব্লগ বানানো যায়?

২) ফ্রি ব্লগ থেকে কি ইনকাম করা সম্ভব?

দুটোর উত্তরই হবে হ্যাঁ। ফ্রিতেই ব্লগ বানানো যায়। ফ্রি ব্লগ থেকেও সমপরিমান ইনকাম করা সম্ভব।

তাহলে লোক টাকা খরচা করে কেন?

এর উত্তর হল, বাড়তি সুবিধা পাওয়ার জন্য। ফ্রি ব্লগে আপনি খুব বেশি সুবিধা সুযোগ পাবেন না। আপনাকে প্রচন্ড পরিশ্রম করতে হবে। যে কাজ ওয়ার্ডপ্রেসের (ফ্রি নয়) ব্লগে সহজেই সমাধান হবে তা ফ্রি ব্লগে যথারিতি হিমসিম খেতে হবে।

তবে ব্লগিং শুরু করার জন্য আপনি প্রথমে ফ্রিতেই একটি ব্লগ বানাতে পারেন। ব্লগারে বা ওয়ার্ডপ্রেসে কিংবা উইক্স (আরও প্রচুর আছে) যেকোনও জায়গাতেই ফ্রি ব্লগ বানাতে পারবেন। তবে ফ্রিতে ব্লগ বানালে ব্লগার বেস্ট।

ফ্রিতে বাংলা ব্লগ বানান

গুগলের ক্রোম ব্রাউজার খুলে সার্চ করুন,- www.blogger.com  নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

বাংলা ব্লগ

Create new Blog এ ক্লিক করুন। তাহলে নিচের ছবির পেইজটি ওপেন হবে। এখানেই আপনাকে ব্লগটির নাম এবং ইউ আর এল ঠিক ভাবে লিখতে হবে।

বাংলা ব্লগ

Title আপনাকে আপনার ব্লগের টাইটেল দিতে হবে। যেমন আমি দিয়েছি Ranna Ghar. Address আপনাকে ব্লগের url ঠিক করতে হবে। এটাই আসল। এটা যেন আপনার ব্লগের বিষয় অনুযায়ী হয়।

ভাল Address পাওয়ার সম্ভাবনা কম। কিন্তু চেষ্টা করবেন যতটা ভাল খোঁজা যায়। বেশিরভাগ নাম বুক হয়েই আছে। তার ভেতরেই বুদ্ধি করে নাম ঠিক করতে হবে। আমি নিয়েছি ranna365 আর blogspot.com ওটা কমন থাকবে। ওখানেই আপনাকে ব্লগারের থিম ঠিক করতে হবে। যদিও পরে আপনি যতবার খুশি থিম পরিবর্তন করতে পারবেন।

বাংলা ব্লগ

আপনার ফ্রিব্লগ রেডি। এবার গুগল থেকে আপনাকে ইউনিক ডোমেইন কেনার অপশন দেবে। আপনি নো থেংক্স করবেন। প্রয়োজনে আপনি অন্যত্র ডোমেইন নাম কিনতে পারবেন।

ব্লগিং

এর পর আর কিছুই নেই নিউ পোস্ট লিখলেই হবে। যত পোস্ট করবেন সব আপনার ব্লগে দেখাবে।

বিস্তারিত ভাবে ব্লগিং শিখুন 

না বন্ধু এখানেই শেষ নয়, আপনাকে আরও অনেক কিছুই জানতে বুঝতে শিখতে হবে। আপনি বাংলা ব্লগিং শিখতে আমার আরেকটি ব্লগ ফলো করুন,- https://www.banglablogger.in

Spread the love

Leave a Reply