আপাতত খুলছে না স্কুল কলেজ

আপাতত স্কুল কলেজ খোলার কোনো সম্ভাবনা নেই।  14 ই এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হলেও মনে হচ্ছে না যে 14 এপ্রিল লকডাউন উঠে যাবে।  

লকডাউন উঠলেও খুলবে না স্কুল কলেজ

লকডাউন যে উঠছে না তা মোটামুটি ভাবে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সেই রকমই ইঙ্গিত দিয়েছেন।

দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাড়ছে মৃত্যুর হার। এখন যেন লকডাউন না তোলা হয় সেই জন্য বিভিন্ন রাজ্যসরকার সহ আবারওদন জানিয়েছেন দেশের বিশেষজ্ঞরাও। ভারতের মতো জনবহুল অথচ অনুন্নত চিকিৎসা ব্যবস্থার দেশ থেকে এখন লকডাউন তুলে নেওয়া হলে, সারা দেশ বিপদে পড়বে। এদেশে এমন মারাত্মক ভাইরাসের ছড়িয়ে পড়তে খুব বেশিদিন সময় লাগবে না। তাই এখনি তোলা হচ্ছে না লকডাউন।    

 দেশ ও রাজ্যের পরিস্থিতির কথা চিন্তা করে কোনো রকম ভাবে স্কুল-কলেজ খোলা হবে না বলেই  মনে হচ্ছে।

 স্কুল বা কলেজে কোনোক্রমে সংক্রমণ ঢুকলে তা থেকে পুরো এলাকা সংক্রামিত হবে বলেই এমন সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার-কেন্দ্র সরকার।

 মনে করা হচ্ছে একেবারেই গ্রীষ্মের ছুটির পর স্কুল কলেজগুলো খুলবে।  পিছিয়ে গেছে পরীক্ষা এবং খাতা দেখার সময় পর্ব। 

 বেশ কিছু স্কুল কলেজে শুরু হয়েছে অনলাইন পঠন-পাঠন।

 যদিও স্কুল কলেজ সম্পর্কে সরকারিভাবে এখনো কোনো তথ্য জানানো হয়নি।  তবে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মোটামুটি ভাবে জানিয়ে দিয়েছেন স্কুল-কলেজ খোলার আপাতত কোনো সম্ভাবনাই নেই।

 ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের কথা মাথায় রেখে বিশেষ কোনো অত্যাধুনিক পদ্ধতিতে পঠন-পাঠন চালিয়ে যাওয়ার কথা ভাবলেও ভাবতে পারে সরকার। 

 বর্তমানে পুরো দেশজুড়ে যে রকম পরিস্থিতি তৈরি হয়েছে তাতে লকডাউন কবে উঠবে তা কেউ ঠিকঠাক ভাবে অনুমানও করতে পারছে না।

  আগামীকাল  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে পারেন।  এই ভাষণে সম্ভবত উনি লকডাউন বাড়ানোর কথাই বলবেন। লকডাউন যে বাড়বে সেই বিষয়ে আগাম ইঙ্গিত দিয়ে রেখেছেন প্রধানমন্ত্রী।

 দেশ এবং রাজ্যের  পরিস্থিতির কথা চিন্তা ভাবনা করে  অন্যান্য রাজ্যগুলিও প্রধানমন্ত্রীর সঙ্গে মোটামুটি ভাবে একমত রয়েছেন।

 দেশে যে রকম ভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে আশঙ্কা আরও  21 দিন বাড়তে পারে লকডাউন। পুরোপুরি ভাবে সিল করে দেওয়া হতে পারে  সংক্রামিত এলাকা গুলিকে।

জাতির উদ্দেশ্যে  প্রধানমন্ত্রী কীবলবেন সেদিকেই তাকিয়ে আছে সারাদেশ। 

Spread the love

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.